স্বাধীনতা আন্দোলনে বিদূষী নুরুন্নিসা

স্বাধীনতা আন্দোলনে বিদূষী নুরুন্নিসা

দেশ স্বাধীন করতে মুসলিম বীরাঙ্গনা নারীদের অবদান কম ছিল না। এরা সেদিন স্বামী সন্তানদের পাশে অবস্থান করতে কুন্ঠাবোধ করেননি। এই সমস্ত পর্দানশিন মায়েরা জীবন ও সম্পদ বিসর্জন দিয়েই তবে মাতৃভূমিকে রক্ষা করেছেন। আর আজ তার প্রতিদান পাচ্ছি সাম্প্রদায়িকতার করাল ছায়া। যা মুসলিম ও দলিতদের উপরে কুঠারাঘাত।
গোমাতা রক্ষা, লাভ জেহাদ,তালাকের কচকচানি ইত্যাদি নিয়ে মুসলিমরা সন্ত্রস্ত। এ যেন সরকারি সন্ত্রাস চলছে। কখনো বা মাদ্রাসাগুলিতে সরকারের চলে কড়া নিরাপত্তার তদারকি। পড়াশোনা ওঠে শিকেয়। অথচ এই মাদ্রাসা পড়ুয়ারাই তৈরি হচ্ছে আই এ এস অফিসার। দেশের সুনাগরিক। যারা সাম্প্রদায়িকতা নিয়ে জল ঘোলাচ্ছে তারা অন্তত ভারতের ইতিহাসে মুসলিমদের অবদান সম্বন্ধে জানুক।
বিখ্যাত বিদূষী রমণী নুরুন্নিসা। শহীদ টিপু সুলতান বংশে জন্মগ্রহণ করেন। তিনি যুগোপযোগী একাধিক ভাষা শিখেছিলেন। মাতৃভাষার মতোই ইংরেজি ভাষা বলতেন।
গুপ্তচরবৃত্তিতে নাম লিখিয়ে নিষ্ঠার সাথে কাজ করে গেছেন।গেরিলা ট্রেনিংও নিয়েছিলেন। বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক স্তরের কাজে যুক্ত ছিলেন। ফ্রান্স থেকে জার্মানিতে গিয়ে তিনি ধরা পড়েন। তাঁর শাস্তি স্বরূপ গুলি করে হত্যা করা হয়।শাস্তির চরম ক্রিয়া সম্পন্ন করতে লাশমুবারক টুকরো টুকরো করে ছড়ানো হয়। এমনভাবে বহু মুসলিম বীরাঙ্গনা জীবন দিয়ে ভারতের স্বাধীনতা নিয়ে এসেছেন ।
 

(তথ্য সূত্র: “এ সত্য গোপন কেন?” – গোলাম আহমদ মোর্তজা )

–  সেরিনা বেগম

1
আপনার মতামত

avatar
1 Comment threads
0 Thread replies
1 Followers
 
Most reacted comment
Hottest comment thread
1 Comment authors
Jalal uddin Taz Recent comment authors
  Subscribe  
newest oldest most voted
Notify of
Jalal uddin Taz
Guest
Jalal uddin Taz

আল্লাহ তাঁদের জান্নাতুল ফেরদৌস দান করুক
অসাধারণ লিখেছেন ।।। আপু